শুক্রবার, 14 ডিসেম্বর 2018

খুলনায় বিশ্ব ডায়াবেটিকস দিবস পালিত

Written by  বৃহস্পতিবার, 15 নভেম্বর 2018 01:21
ফিডব্যাক দিন
(0 votes)

তথ্যবিবরণী ঃ বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে গতকাল খুলনায় বিশ্ব ডায়াবেটিকস দিবস এবং বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-২০১৮ পালিত হয়। দিবসের এবারের প্রতিপাদ্য ‘ডায়াবেটিকস প্রতিটি পরিবারের উদ্বেগ’ এবং এন্টিবায়োটিক সপ্তাহের প্রতিপাদ্য ‘অযথা এন্টিবায়োটিক সেবন ক্ষতির কারণ, বিনা প্রেসক্রিপশনে তা কিনতে বারণ’। খুলনা সিভিল সার্জন অফিস ও জেনারেল হাসপাতাল যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটি উপলক্ষে সকালে খুলনা জেনারেল হাপাতালের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক। সভায় বক্তৃতা করেন জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ মাহাবুবুর রহমান এবং সার্জারী বিভাগের বিশেষজ্ঞ ডাঃ মোঃ রফিকুল ইসলাম। সভা পরিচালনা করেন সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ। এসময় চিকিৎসক ও নার্সরা উপস্থিত ছিলেন। অতিথিরা বলেন, দেশে প্রতি তিন জনের মধ্যে এক জনের ডায়াবেটিকস। ডায়াবেটিকস হলে ভয়ের কোন কারণ নেই। ডায়াবেটিকস  নিয়ন্ত্রণে রাখতে হলে নিয়মিত ব্যায়াম ও হাঁটাহাটি করতে হবে। ভাতের পরিবর্তে অন্যান্য খাবার বেশি খেতে হবে এবং শারীরিক পরিশ্রমের কাজ করতে হবে। ডায়াবেটিকস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ মানুষের মধ্যে  সচেতনতা সৃষ্টি বেশি জরুরি। অপরিকল্পিত গর্ভধারণের কারণেও ডায়াবেটিকস বৃদ্ধি পাচ্ছে। এছাড়া অতিমাত্রায় ফাস্টফুড ও কোমল পানীয়র মতো ক্যালরিসমৃদ্ধ খাদ্য গ্রহণের ফলে বাড়ছে এর ঝুঁকি। এই খাবারগুলো সকলকে পরিহার করতে হবে। উল্লেখ্য, নিয়মিত ব্যায়ামে শক্তি খরচ হয় ফলে শরীরের ওজন কম থাকে ও চর্বি কমে। এর মাধ্যমে প্যানক্রিয়াসের বেটা সেল থেকে ইনসুলিন তৈরি বৃদ্ধি পায়, ব্যায়ামের ফলে শরীরের রক্ত সঞ্চালন বাড়ে, উচ্চরক্তচাপ কমায়, দুশ্চিন্তা দূর করে, ঘুম ভালো হয়, যৌন ক্ষমতা অটুট রাখে, হাড় ও হৃৎপিন্ডকে শক্তিশালী করে, জয়েন্ট সচল বাড়ে, ব্যায়াম রক্তের ভালো কোলস্টেরল (এইচডিএল) বাড়ায় এবং খারাপ কোলস্টেরল (এলডিএল) কমাসহ বিভিন্ন  সমস্যা দূর করে। এ ছাড়া নিয়মিত ব্যায়াম করলে ডায়াবেটিস দেরিতে হবে অথবা নাও হতে পারে। এর আগে জেলারেল হাসপাতাল চত্ত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হাসপাতাল চত্বরে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে। বিশ্ব এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত।

১৫-১১-২০১৮

15-11-2018

 

পড়া হয়েছে 1 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

সোস্যাল নেটওয়ার্ক

খবরের ভিডিও

আজকের রাশিফল

ভাগ্যলক্ষ্মী আজ আপনার সহায় হবে। কাজকর্মে সুফল পাবেন। পরিবারের লোকদের সাথে কোথাও বেড়াতে যেতে পারেন। সময় ভালো যাবে।

আপনার গ্রহ পরিস্থিতি আজ অনুকূল হয়ে পড়বে। দুর্যোগের মেঘ সরে গিয়ে নতুন সূর্য উদয় হবে। সার্বিক সময় ভালোভাবে যাবে।।

প্রেমিক-প্রেমিকাদের জন্য দিনটি বিশেষ শুভ। প্রেমিক-প্রেমিকদের মধুর মিলন হবে। আপনার দাম্পত্য দিকও ভালো যাবে। সময় ভালো যাবে।

এমন কোনো ঘটনা ঘটতে পারে যার ফলে বসের বকুনি খেতে হচ্ছে। ব্যবসা-বাণিজ্যে লোকসান হতে পারে। সময় আপনার অনুকূলে নেই।

পথ চলতে বা দূরের যাত্রায় সতর্ক থাকুন। কোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। আপনার সব দু’নম্বরী কাজ আপাতত বন্ধ রাখুন। সময় শুভ নয়।

আপনার সামনে সমস্যা আসবে ঠিকই। তবে আপনি বুদ্ধিমত্তার সাথে সব প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করে নেবেন। সময় ভালো যাবে।

ব্যবসায়ীদের জন্য আজকের দিনটি বিশেষভাবে শুভ। আপনার ব্যবসা-বাণিজ্য ফুলে-ফেঁপে উঠবে। আপনি নানা সূত্র থেকে টাকা পয়সা পাবেন।

কোনো টাকা আটকে গিয়েছিল বা কোনো আটকে থাকা বিল আজ পেতে পারেন। কাজকর্মে সর্বাত্মক সুফল আশা করতে পারেন।

আজ আপনার গ্রহ পরিস্থিতি প্রতিকূল হয়ে পড়বে। শোকগ্রস্ত হওয়ার মতো কোনো ঘটনা ঘটতে পারে। টাকা-পয়সার টানাটানি চলতে থাকবে।

কর্ম ক্ষেত্রে আপনার কারণে বড় কোনো অর্ডার আসতে পারে। ফলে বস আপনার প্রতি সদয় হবে। ভালো কোনো বদলি বা পুরস্কার পেতে পারেন।

শত্রু এবং বিরোধীদের তৎপরতা বেড়ে যেতে পারে। কিন্তু ভয়ের কিছু নেই। তারা আপনার কোনো ক্ষতি করতে পারবে না। সময় মিশ্র সম্ভাবনাময়।

দাম্পত্য সুখ শান্তি প্রতিষ্ঠায় জীবন সাথীর মতামতকে গুরুত্ব দিন। নইলে অশান্তি দেখা দেবে। রাগ ক্ষোভ জেদ পরিহার করার চেষ্টা করুন।

অনলাইন জরিপ

দুদক চেয়ারম্যান বলেছেন, দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ জঙ্গিবাদের পেছনে ব্যয় হচ্ছে। আপনিও কি তা-ই মনে করেন?
  • Votes: (0%)
  • Votes: (0%)
  • Votes: (0%)
Total Votes:
First Vote:
Last Vote:

হাট-বাজার

আঠারো মাইল পশুর হাট - ডুমুরিয়া, খুলনা, বাংলাদেশ

বিস্তারিত দেখুন

পুরনো খবর

প্রধান সম্পাদক : আতিয়ার পারভেজ || সম্পাদক ও প্রকাশক : মনোয়ারা জাহান || ব্যবস্থাপনা সম্পাদক : মো: শাহীন ইসলাম সাঈদ।
বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ২৫, স্যার ইকবাল রোড, পিকচার প্যালেস মোড়, গোল্ডেন কিং ভবন, খুলনা।
সম্পাদক কর্তৃক দেশ বাংলা প্রিন্টার্স, ৫৮, সিমেট্রি রোড, খুলনা হতে মুদ্রিত ও ১০০, খানজাহান আলী রোড থেকে প্রকাশিত।
যোগাযোগঃ সম্পাদক : ০১৭৫৫-২২৪৪০০, বার্তা কক্ষ : ০১৭৮৭-০৫৫৫৫৫, বিজ্ঞাপন : ০১৭৫৫-১১১৮৮৮
ইমেইল : newsamarekush@gmail.com || ওয়েব: amarekush.com