মঙ্গলবার, 20 নভেম্বর 2018

দুই যুগ পর ঈশ্বরদীতে নৌকাবাইচ, মাসব্যাপী উৎসবের আমেজ

Written by  শুক্রবার, 21 সেপ্টেম্বর 2018 01:48
ফিডব্যাক দিন
(0 votes)

এফএনএস স্পোর্টস: পদ্মানদীর তীরজুড়ে সারি সারি গণজমায়েত। দলগুলোতে রয়েছে নারী-পুরুষ, শিশু-কিশোর ও আবাল-বৃদ্ধসহ সব বয়সের মানুষ। বসেছে ছোট ছোট হরেক রকমের দোকান। বাড়িতে বাড়িতে দূর-দূরান্ত থেকে আসছে আত্মীয়-স্বজন। এলাকার ঘরে ঘরে চলছে উৎসবের মিষ্টি আমেজ।
বৃহস্পতিবার দুপুর গড়াতেই জমায়েত বাড়তে থাকে পদ্মাপাড়ে। শ্যালো ইঞ্জিনচালিত নৌকায় মাইক বাঁধা, বাঁশির ভূ-ভূ শব্দ আর হরেক রকমের সুরেলা বোল (আঞ্চলিক শব্দ অর্থাৎ বচন) নিয়ে চলছে নৌকা বাইচের মাসব্যাপী মহড়া। এ উপলক্ষে পদ্মানদীতে শোভা পাচ্ছে নানা নামে নৌকা, রং-বেরংয়ের পোশাকে সজ্জিত হয়ে খেলোয়াড়রা নৌকাবাইচে অংশ নিচ্ছে।
যদিও এ প্রতিযোগিতার আরও একদিন বাকি। তারপরও প্রতি দিনই পদ্মানদীর তীরে জনসমাগম বাড়ছে। আর সে কারণেই এবার প্রতিযোগিতাটি ‘গণ আনন্দ নৌকাবাইচ প্রতিযোগিতা’ নামে নামকরণ করা হয়েছে।
পাবনা ঈশ্বরদী উপজেলার লক্ষ্মীকুন্ডা পদ্মানদীর তীরে গিয়ে দূর থেকে শোনা যায় নৌকাবাইচে অংশ নেওয়া খেলোয়াড়দের নানা রকম বোল। সোনার বাংলা, সোনার তরী, মায়ের দোয়া পঙ্খীরাজ, ময়ূরপঙ্খী, বঙ্গবন্ধু এক্সপ্রেস ফাইটারসহ বিভিন্ন নামে দেওয়া হয়েছে প্রতিযোগিতায় অংশ নেওয়া নৌকাগুলো নাম। আর নৌকায় উড়ানো হয়েছে লাল-সবুজের পতাকা। নৌকার লগি বৈঠা (হাল) ধরে এক সঙ্গে উচ্চারিত হচ্ছে ‘বল বল বল বল রে, আল্লাহ বল রে’, ‘হেইয়া রে হেইয়া বল’ ‘আয়ছি মেলায় খেলবো খেলা, দোয়া করো ভাই’ ‘শেখ হাসিনার নৌকা, জিতবে বারে বার’সহ এ ধরনের নানা রকম বোল।
ওই পল্লি চিকিৎসক ইউনুছ আলী  বলেন, নৌকাবাইচ একটি ঐতিহ্যবাহী খেলা। বিগত ২৬ বছর পর আবার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে এলাকায় উৎসবের আমেজ চলছে।
লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বার) ও নৌকাবাইচ প্রতিযোগিতার অন্যতম তত্ত্বাবধায়ক জিয়াউল ইসলাম জিয়া  বলেন, এলাকাতে সুস্থ বিনোদনের অভাব রয়েছে। প্রতিযোগিতার আয়োজন করায় ঈশ্বরদীর আশেপাশের এলাকা থেকে প্রতিদিনই নারী-পুরুষ প্রতিযোগিতার প্রস্তুতি দেখতে আসছে। দুপুরের পর থেকে শুরু হয়ে সূর্য অস্তমিত যাওয়া পর্যন্ত এ প্রস্তুতি চলে।
লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম  বলেন, নৌকাবাইচ একটি ঐতিহ্যবাহী খেলা। ২৫ থেকে ২৬ বছর আগে এ এলাকায় নিয়মিতভাবে প্রতিবছর এ প্রতিযোগিতার আয়োজন করা হতো। কিন্তু নানা কারণে তা বন্ধ হয়ে যায়। এবার তা ‘গণ আনন্দ নৌকাবাইচ’ নামে শুরু করা হয়েছে। এলাকার সব শ্রেণী-পেশার মানুষের সাড়া পাওয়া গেছে। এলাকায় উৎসবের আমেজ লেগেছে।
নৌকাবাইচের প্রধান আয়োজক লক্ষ্মীকুন্ডা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আনিসুর রহমান শরিফ  জানান, নৌকাবাইচ প্রতিযোগিতা এ এলাকার মানুষের প্রাণের উৎসব ছিলো। পদ্মাপাড়ের মানুষ নদীর সঙ্গে সম্পৃক্ত। তারা মাঝি-মাল্লার কাজ করে। তাদের দাবির কারণেই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এ প্রতিযোগিতাটি রাজনৈতিক প্রতিহিংসা ও অসন্তোষের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ছিল। বর্তমানে লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের মানুষ শান্ত হয়ে গেছে। সবদিক থেকে মনোরম পরিবেশ বিরাজ করছে।
তিনি বলেন, আগামি শনিবার (২২ সেপ্টেম্বর) অনুষ্ঠিত নৌকাবাইচ প্রতিযোগিতায় উপস্থিত থাকবেন- ভূমিমন্ত্রী শামসুর রহমান শরিফ, পাবনা জেলা প্রশাসক (ডিসি), পাবনা পুলিশ সুপার (এসপি), উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), পুলিশের সার্কেল, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যানসহ বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিরা।
সুস্থ বিনোদনের অভাব থাকায় এলাকাবাসী এ খেলাকে দারুণভাবে গ্রহণ করেছে। উপভোগ করতে প্রতিদিনই অসংখ্য মানুষ ভিড় জমাচ্ছে পদ্মাপাড়ে। এবারের প্রতিযোগিতাটি যদি এলাকাবাসী সুস্থ ও সুন্দরভাবে সমাপ্ত করে, তাহলে এর ধারাবাকিতা ধরে রাখা যাবে বলে আশাবাদী চেয়ারম্যান আনিসুর রহমান শরিফ।

পড়া হয়েছে 5 বার

আপনার মতামত জানান...

আপনার মতামত জানানোর জন্য ধন্যবাদ

সোস্যাল নেটওয়ার্ক

খবরের ভিডিও

অনলাইন জরিপ

দুদক চেয়ারম্যান বলেছেন, দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ জঙ্গিবাদের পেছনে ব্যয় হচ্ছে। আপনিও কি তা-ই মনে করেন?
  • Votes: (0%)
  • Votes: (0%)
  • Votes: (0%)
Total Votes:
First Vote:
Last Vote:

হাট-বাজার

আঠারো মাইল পশুর হাট - ডুমুরিয়া, খুলনা, বাংলাদেশ

বিস্তারিত দেখুন

পুরনো খবর

প্রধান সম্পাদক : আতিয়ার পারভেজ || সম্পাদক ও প্রকাশক : মনোয়ারা জাহান || ব্যবস্থাপনা সম্পাদক : মো: শাহীন ইসলাম সাঈদ।
বার্তা, সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : ২৫, স্যার ইকবাল রোড, পিকচার প্যালেস মোড়, গোল্ডেন কিং ভবন, খুলনা।
সম্পাদক কর্তৃক দেশ বাংলা প্রিন্টার্স, ৫৮, সিমেট্রি রোড, খুলনা হতে মুদ্রিত ও ১০০, খানজাহান আলী রোড থেকে প্রকাশিত।
যোগাযোগঃ সম্পাদক : ০১৭৫৫-২২৪৪০০, বার্তা কক্ষ : ০১৭৮৭-০৫৫৫৫৫, বিজ্ঞাপন : ০১৭৫৫-১১১৮৮৮
ইমেইল : newsamarekush@gmail.com || ওয়েব: amarekush.com